Loading...

টনি খানের রান্নার মজাদার সিক্রেট

১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ ১০


প্রত্যেক শেফের নিজস্ব কিছু সিক্রেট থাকে, যা তার রান্নাকে আর বাকি দশজন থেকে আলাদা করে তোলে। তেমনি শেফ টনি খানের রান্নারও কিছু সিক্রেট রয়েছে, যেসব সিক্রেট তাকে করে তুলেছে দেশ সেরা! পুষ্টি হোমশেফের সাথে টনি খান শেয়ার করেছেন তার রান্নার তেমন কিছু সিক্রেট। চলুন জেনে নেওয়া যাক সিক্রেটগুলো -


১) মিসে এন প্লেস 


‘মিসে এন প্লেস’ একটি ফরাসি শব্দ, যার অর্থ - "সবকিছু নিজ জায়গায়"। এর অর্থ হলো রান্নার আগে সবকিছু গুছিয়ে রাখা। রান্না শুরু করার আগে সমস্ত সরঞ্জাম, পাত্র-পাটি এবং উপকরণগুলোকে পরিমাপ করে নির্দিষ্ট জায়গায় সাজিয়ে রাখার প্রক্রিয়া রান্নাকে আরো সহজ ও সুন্দর করে তোলে।


২) বুঝে শুনে লবণ ব্যবহার করুন

লবণ খাবারের স্বাদকে ব্যপকভাবে প্রভাবিত করতে পারে। রান্নার বিভিন্ন পর্যায়ে লবণের ব্যবহার টনি খানের কাছে অনেক গুরুত্বপূর্ণ। খাবার রান্নার মাঝখানে লবণ দেয়াটা জরুরি, কিন্তু সার্ভিংয়ের আগমুহূর্তে লবণ দিলে তা খাবারের স্বাদকে বহুগুণে বাড়িয়ে দেয়।


৩) চিংড়ি মাছ খুব ভালোভাবে পরিষ্কার করুন

অধিকাংশ বাসা-বাড়ি বা রেস্টুরেন্টে চিংড়ি মাছ রান্না করার সময়ে তা ঠিকমতো পরিষ্কার করা হয় না। অনেক শেফও ঠিকমতো চিংড়ি মাছ পরিষ্কার করার পদ্ধতি জানেন না। শেফ টনি খান এই ব্যাপারে একটি টিপস আমাদের সাথে শেয়ার করেছেন। তিনি পরামর্শ দিয়েছেন যে চিংড়ি মাছ রাঁধার আগে এর শুঁড় ও মাথার অংশ খুব ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। তিনি সাথে এটাও বলেন যে, চিংড়ি মাছের পিঠের নিচের যে রগ থাকে, সেটি বের করে ফেলে দেওয়াটা গুরুত্বপূর্ণ। কারণ এটি বিষাক্ত ও খেলে শরীর খারাপ হতে পারে।


৪) সস দেওয়াতে সাবধানতা

সসের ব্যবহার একটি খাবারের স্বাদে আনতে পারে আমূল পরিবর্তন। সস যেমন একটি খাবারকে সুস্বাদু করে তুলতে পারে, ঠিক তেমনই খাবারকে বিস্বাদ করে এর আসল স্বাদকে ঢেকে দিতে পারে। তাই সস দেয়ার সময়ে সম্পূর্ণ সাবধানতা অবলম্বন করতে হবে এবং পরিমিত আকারে সস দিতে হবে।


৫) নিজেই তৈরি করুন স্টক

স্টক হলো সবজি, মাছ বা মাংস সেদ্ধ করে পানি। রান্নায় আমরা অনেক সময়ে স্টক ব্যবহার করি এবং বর্তমানে বাজারে, বিশেষ করে সুপারশপগুলোতে স্টক কিনতে পাওয়া যায়। কিন্তু শেফ টনি খানের মতে এসব স্টক নিজে বানিয়ে নেয়াটা সবচেয়ে ভালো। কারণ বাজারে যেসব স্টক পাওয়া যায় তার চেয়ে বাড়িতে বানানো স্টক স্বাদে ও গুণগত মানে অনেক ভালো হয়। তাছাড়া ঘরে বানানো স্টকে স্বাস্থ্যঝুঁকিও কম থাকে। তাই খাবার রান্নায় ঘরে বানানো স্টক ব্যবহার করুন।


রান্নার এমন আরো অনেক সিক্রেট টিপস জানতে পুষ্টি হোমশেফের সাথেই থাকুন।