Loading...

গরমে খাবারে চাই পরিপূর্ণ পুষ্টি

১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ ১০

গ্রীষ্মের দাবদাহে আমাদের শরীর অনেক দুর্বল হয়ে পড়ে। প্রচন্ড গরমে সকলেই হাঁপিয়ে ওঠেন। এই তাপ ও আর্দ্রতাকে কাটিয়ে উঠতে আমাদের শরীরে প্রয়োজন পরিপূর্ণ পুষ্টি উপাদান। যা আমাদের এই গরমে সুস্থ ও সবল থাকতে সহায়তা করবে। আমরা আজকে জানবো তেমনই কিছু পুষ্টিকর খাবার সম্পর্কে যা আমাদের গরমে খাওয়া অত্যাধিক জরুরি -


যেকোনো ধরণের তরল ও রসালো খাবার: গরমে আমাদের দেহ থেকে প্রচুর পরিমানের পানি বের হয়ে যায়। যা আমাদের দেহকে জলশূন্য করে তোলে এবং করে তোলে আরো ক্লান্ত। তাই এই গরমে আমাদের প্রচুর পরিমানে পানি পান করতে হবে। সাথে খেতে হবে সেসব তরল ও রসালো খাবার যাতে প্রচুর পরিমাণে পানি থাকে। যেমন: শসা, তরমুজ, যেকোনো ধরণের শরবত ইত্যাদি।


ফলমূল: গ্রীষ্মকালীন ফল হলো গরমে আমাদের দেহের পরিপূর্ণ পুষ্টির চাহিদা জোগানোর একটি বেশ উৎকৃষ্ট উৎস। গ্রীষ্মকালীন ফলগুলো আমাদের দেহে প্রয়োজনীয় ভিটামিন,খনিজ,আয়োডিন ও ক্যালসিয়ামের বেশ সমৃদ্ধ যোগানদাতা। আম, কাঁঠাল, তরমুজ, আনারস, মালটা, কমলা, তাল, ডাব, বেল ইত্যাদি।


শাকসবজি: গ্রীষ্মের গরমের ফলে আমাদের হজমে বাঘ্যাত ঘটে। তাই আমাদের দরকার এমন সব খাবার যা আমাদের হজম প্রক্রিয়াকে সাহায্য করে। শাকসবজি সেইসব খাবারের একটি চমৎকার উৎস। গ্রীষ্মকালীন শাক সবজি আমাদের হজম প্রক্রিয়াকে এমনভাবে সহায়তা করে যে, সেসব খাবার হজমে কোনো জটিলতার সম্মোখীন হতে হয় না। গ্রীষ্মকালীন শাকসবজি যেমন: পালং শাক, করলা, লাউ, পেঁপে, সজনে, ডাটা শাক, পুই শাক, কলমিশাক ইত্যাদি।


দুগ্ধজাত খাবার: গরমের আমাদের শরীরে দরকার প্রয়োজনীয় প্রোটিন। সেই প্রোটিনের চাহিদা মেটাতে দুগ্ধজাত খাবারের জুড়ি মেলা ভার। দুগ্ধজাত খাবার যেমন: দুধ,মাখন,পনির,দই,মিষ্টি ইত্যাদি আমাদের যোগায় প্রয়োজনীয় প্রোটিন, যা আমাদের গরমে দেহকে বৃদ্ধি পেতে সহায়তা করে।


এছাড়াও নানা ধরণের পুষ্টিকর খাবার গরমে খাওয়া যেতে পারে যা দেহকে সুস্থ-সবল রাখতে বেশ কার্যকরী।