Loading...

কুকিং টিপস ফ্রম আজমিরী রওশন

১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ ১০

রান্নার ক্ষেত্রে কিছু জিনিস খেয়াল রাখলে খাবার যেমন সুস্বাদু হয় তেমনি অটুট থাকে খাবারের পুষ্টিগুণ। সুস্বাদু রান্নার জন্য কিছু টিপস শেয়ার করেছেন জনপ্রিয় রন্ধনশিল্পী আজমিরী রওশন। চলুন দেখে নেয়া আসা যাক টিপসগুলো।


১) ভাপে রান্না করুন 


 ভাপে রান্না করলে তেল কম লাগে পাশাপাশি বজায় থাকে পুষ্টিগুণও। ব্রকোলি, গাজর, ফুলকপি, বিনস, বাঁধাকপি, কড়াইশুঁটি, কর্ন ইত্যাদি শক্ত সবজি ভাপে রান্না করলে খেতে মজা লাগে। এ জাতীয় সবজিগুলো শক্ত হওয়ার কারণে সিদ্ধ করাটা কষ্টকর। তাছাড়া সবজিগুলো অতিরিক্ত সিদ্ধ হয়ে গেলে তা গলে যাওয়ার সম্ভাবনা থাকে, যা খেতে মজাদার নয়। তাই এই বিষয়ে সতর্ক থাকুন। মাছ ভাপে রান্না করলে এর স্বাদ ভালো বোঝা যায়। যে কারণে ইলিশ ভাপা, চিংড়ি ভাপা খেতে আমাদের এত ভাল লাগে।


২) তেল-মসলা ব্যবহারে সাবধানতা


রান্নায় তেল-মসলা বেশি দিলেই তা সুস্বাদু হয়ে যায় না। অল্প তেলে, অল্প আঁচে রান্না করুন। এতে খাবারের স্বাদ ও পুষ্টি দুই বজায় থাকে। স্বাস্থ্যের খাতিরে রান্নায় তেল ব্যবহার যতটা কম ব্যবহার করা যায় ততটাই ভালো। বেশি তাপে ও অল্প তেলে দ্রুত রান্না করলে খাবারের রঙ ও গন্ধ ঠিক রাখা যায়।  উদ্ভিজ্জ তেল যেমন- সরিষার তেল, অলিভ অয়েল, সানফ্লাওয়ার ওয়েল, রাইস ব্র্যান অয়েল ইত্যাদি ব্যবহার করলে স্বাস্থ্য ভালো থাকবে।


৩) তরকারিতে আস্ত গরম মসলা দেয়ার ক্ষেত্রে


মাংস রান্না করতে গেলে অনেক সময় আমরা আস্ত গরম মসলা ব্যাবহার করে থাকি। যা কিনা খাবারের সময় প্লেটে পড়লে অনেক সময় বিরক্ত লাগে। তাই আস্ত যে মসলাগুলো মাংস, তরকারি বা পোলাউতে দেয়া হয় সেগুলো একটা কাপড়ের টুপড়ি বানিয়ে তরকারিতে বা পোলাউয়ের পানির মধ্যে দিয়ে কিছুক্ষণ পর উঠিয়ে ফেললে তার স্বাদ ঠিক থাকবে এবং খাবারের সময় আস্ত গরম মসলা মুখেও লাগবে না।


৪) জয়ফলের উপকারিতা


জায়ফল একটা চমৎকার মসলা যা রান্নার স্বাদ বাড়ায় এবং মাংস দ্রুত নরম করতে সহায়তা করে । এটি গুঁড়া করে ব্যবহার করলে সবচেয়ে ভাল কাজ হয়। জয়ফল আবার পায়েসে ব্যবহার করা যায়।

পায়েস নামানোর ঠিক ১০ মিনিট আগে  জয়ফল গুঁড়া করে এক চিমটি পায়েসের ভেতরের দিয়ে ভালোভাবে মিশিয়ে দিলে পায়েসের স্বাদ বেড়ে যাবে।


৫) খেজুরের গুড় রান্না করার ক্ষেত্রে


খেজুরের গুড় দিয়ে পায়েস করতে গিয়ে অনেক সময় দুধটা ফেটে যায়। দুধ ঘন হয়ে গেলে নামিয়ে একটু ঠান্ডা করে তারপর গুড় মেশাবেন। ভালো করে নেড়ে আবার কিছুটা ফুটিয়ে নিলেই দুধ ফাটবে না।


৬) স্টার ফ্রাই করার সুবিধা


ছাঁকা তেলে ভাজার চেয়ে নন-স্টিক কড়াইতে অল্প তেল ছড়িয়ে বেশি আঁচে ভেজে নেওয়াটাই হচ্ছে স্টার ফ্রাই। যে কোনও সবজি, চিকেন বা মাছের স্টার ফ্রাই করা সম্ভব। এতে যেমন স্বাদ বেড়ে যায়, ঠিক তেমনি পুষ্টিগুণ অটুট থাকে।


এমন সব গুরুত্বপূর্ণ টিপস পেতে সাথে থাকুন পুষ্টি হোম শেফ এর।