Loading...

পুষ্টিতে তুষ্টিঃ শসা,গাজর ও টমেটোর পুষ্টিগুণ

১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ ১০


আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় শাকসবজি থেকে। শাকসবজি না খেলে মানবদেহে বাসা বাধে নানা ধরণের রোগ। তাই সুস্থতার খাতিরে আমাদের প্রতিদিন শাকসবজি খাওয়া উচিত। যেসব শাকসবজি বাজারে অনেক সহজলভ্য তার মধ্যে শসা,গাজর ও টমেটো বেশ জনপ্রিয়। আজকে আমরা দেখে নিবো এসব সবজির উপকারিতা।

শসা:

১.শসার ভিটামিন, খাদ্য আঁশ এবং পানি খাবার হজমে সাহায্য করে। প্রতিদিন শসা খাওয়া হলে পাচনতন্ত্র সুস্থ থাকে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

২.শসাতে আছে ভিটামিন কে এবং ক্যালসিয়াম যা হাড় মজবুত রাখে। ভিটামিন কে হাড়ের ক্ষয়ের ঝুঁকি কমাতে এবং ক্যালসিয়াম শোষণে সাহায্য করে।

৩.শসাতে আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন কে। এই তিনটি উপাদান হৃদযন্ত্রের সুস্থতা রক্ষা করতে সাহায্য করে। ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম গ্রহণের মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। নিয়মিত শসা খাওয়া কোলেস্টেরলের মাত্রা কমায় এবং শর্করা নিয়ন্ত্রণে রাখে। ভিটামিন কে রক্ত জমাট বাঁধা এবং রক্তে ক্যালসিয়াম প্রবাহের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

৪.ভিটামিন বি ওয়ান, ভিটামিন বি ফাইভ এবং ভিটামিন বি সেভেন শসাতে পাওয়া যায়। যা উদ্বেগ ও চাপ কমাতে সাহায্য করে।


গাজর:

১.বিটাক্যারোটিন বেশি থাকায় গাজর দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এটি চোখের রেটিনা ও চোখ গহব্বর সুস্থ রাখতে সাহায্য করে।

২.ভিটামিন সি থাকায় গাজর দাঁত ও মাড়ির সুস্থতা বজায় রাখে। মাড়ি ফোলা ও দাঁত থেকে রক্ত পরা সমস্যা সমাধানে গাজর বেশ উপকারি।

৩.রক্ত পরিষ্কারক হিসেবে গাজর ভূমিকা রাখে।

৪.গাজরের বিদ্যমান পুষ্টিগুণ থায়রয়েডের হরমোন সংশ্লেষণে বাধা দেয়।

টমেটো:

১.পাকা-টমেটো হৃদরোগ ও বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এটি হৃদপিণ্ডের কার্য ক্ষমতাকে আরও শক্তিশালী করে। টমেটো দেহের হাড় মজবুত করে।

২.টমেটো রাতকানা রোগ নিরাময়ে সাহায্য করে। এটি কিডনিতে পাথর জমা রোধ করতে সাহায্য করে। এছাড়াও পাকা-টমেটো বাতের ব্যাথা দূর করতে সাহায্য করে।

৩.টমেটোর পাতার রসে ভিটামিন ডি সামান্য পরিমাণে থাকে। যা ক্যালসিয়াম ও ফসফেটের বিপাকে প্রভাব বিস্তার করে রিকেটস, অস্ট্রিওম্যালেয়শিয়া, অস্ট্রিওপেরোসিসের ঝুঁকি কমায়।

৪.পাকা-টমেটো ফুসফুস ও যকৃতের ক্যান্সার প্রতিরোধক হিসেবে পানি শূন্যতারোধে সাহায্য করে। 

তাই উপরোক্ত পুষ্টিগুণ পেতে নিয়মিত শসা,গাজর ও টমেটো খান।এছাড়া এরকম বিভিন্ন সবজির পুষ্টিগুণ সম্পর্কে জানতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইটটি।