Loading...

শখ থেকে সফল ইউটিউবার তানজিনা মুনমুন

১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ ১০

শখ থেকে সফল ইউটিউবার তানজিনা মুনমুন

তানজিনা মুনমুন। রান্না করতে খুব পছন্দ করেন। পছন্দ করেন দেশ বিদেশের নানা রকম কুইজিন নিয়ে এক্সপেরিয়েন্ট করতে। শখের বশে রান্নার ভিডিওগুলো আপলোড করেছিলেন ইউটিউবে। আজ তার ইউটিউব চ্যানেলটি বাংলা ভাষার রেসিপি সমৃদ্ধ এক চ্যানেল। নিজের ইউটিউবার হবার গল্প নিয়ে পুষ্টি হোম শেফ এর সাথে কথা বলেছেন তানজিনা মুনমুন- 

 

আপনি শেফ এবং জনপ্রিয় একজন ইউটিউবার। আপনার ইউটিউবার হওয়ার জার্নিটা সম্পর্কে কিছু বলুন? 

-আমার হাজবেন্ড বিভিন্ন ধরনের রান্না, বিভিন্ন দেশের কুইজিন ট্রাই করতে খুব পছন্দ করেন। তার জন্য আমিও রান্না নিয়ে বিভিন্ন রকম এক্সপেরিমেন্ট করতাম। তিনি আমার রান্না বেশ পছন্দ করতেন এবং সবসময় প্রশংসা করতেন, সেই থেকে এই কাজটার প্রতি আরও ভালোবাসা জন্মে। আমি বেবি নেওয়ার পর আমার জবটা ছেড়ে দেই, ব্যস্ত সময় পার করার জন্য ইউটিউবিং শুরু করলাম। 

 

কেমন ছিলো শুরুটা? কেন নিজেকে একজন শেফ এবং ইউটিউবার হিসেবে প্রতিষ্ঠিত করার কথা ভাবলেন? 

-শুরুতে ইউটিউবের কিছুই জানতাম না, বুঝতাম না কীভাবে কি করবো। তবে কখনোই হাল ছাড়িনি, করতে করতে প্রতিটা জিনিস শিখে এ পর্যন্ত এসেছি। রান্না করতে আমার ভালো লাগতো, নিজের ভালো লাগার কাজ করতে পারছি ইউটিউবের মাধ্যমে এইটাও আমার কাছে নিজের স্বার্থকতা। নিজের সময় কাটানো ছাড়াও, আমার রান্নার বিভিন্ন ধরনের ভিডিও আমার সংরক্ষণে থাকবে এবং মানুষও দেখে শিখবে।

 

শুরুর দিকে সবচেয়ে বড়ো চ্যালেঞ্জ কী ছিলো?

-আমি যেহেতু একটি জয়েন্ট ফ্যামিলিতে থাকি, একই রান্না ঘরে পরিবারের রান্না এবং এই ভিডিও করতে হতো। আমার বড়ো আলাদা কোনো সেট আপ ছিল না। এছাড়া ভিডিও করা, এডিট করা, ভয়েস-সাউন্ড দেওয়া বা লাইটিং যেকোনো কিছুই আমি ইউটিউব থেকে শিখে নিজের ভিডিওতে প্রয়োগ করেছি। আমার কোনো লাইটিং সেটআপ নেই আমি মাঝে মাঝে সানলাইট পাওয়ার জন্য বারান্দায় শুট করে থাকি কারণ সানলাইট থেকে বড়ো লাইট সেট আপ অন্য কিছু হতে পারে না।   

 

ফুড রিলেটেড ইউটিউব চ্যানেল পরিচালনা করতে কি কি প্রয়োজন হয়?

-মূলত ধৈর্য, অন্যসব কিছু আপনার ইচ্ছা থাকলে উপায় একটা না একটা বের হয়ে আসবেই। একটি কাজের সাথে লেগে থাকতে হবে, নিয়মিত ভিডিও দিতে হবে। একই ধাঁচের ভিডিও দিতে হবে রান্না বা ফুড রিলেটেড ইউটিউব চ্যানেল খুললে নিয়মিত রান্না বা ফুড রিলেটেড ভিডিও দিতে  হবে হুট করে ফানি ভিডিও বা শপিং ভিডিও এর মাঝে দেওয়া উচিত না।  

 

কখনো হতাশা গ্রাস করেছে কিনা? সেক্ষেত্রে কীভাবে হতাশা কে জয় করেছেন? নিজেকে মোটিভেট করেন কীভাবে? 

-মাঝেমাঝে ভিডিও দিলে বেশি ভিউ হয় না, সেই ভিডিও থেকে তেমন সাড়া পাই না। খারাপ লাগে কারণ এক একটা ভিডিও রেকোর্ড করে তা এডিট করা, আপলোড করা সবই পরিশ্রম ও সময় সাপেক্ষ কাজ। মনের মধ্যে কখনও হতাশা আনিনি, তেমন ফিল হলে মোটিভেশনাল ভিডিও দেখেছি আর ভালো ভালো কথাগুলো নিজের ক্ষেত্রে প্রয়োগের চেষ্টা করেছি আবার উঠে দাঁড়িয়ে নতুন ভিডিও দিয়েছি এবং আজকে আমার সাথে ৮০ হাজারেরও বেশি মানুষ সংযুক্ত আছে।  

 

পুষ্টি হোম শেফ সম্পর্কে জানেন নিশ্চয়ই, পুষ্টি হোম শেফ নিয়ে কিছু কথা জানতে চাচ্ছি।  

-আমার ইচ্ছা আছে আমার দেশের আনাচে-কানাচে যতো ঐতিহ্যবাহী খাবার আছে সেগুলো নিয়ে কাজ করার যাতে সেগুলো হারিয়ে না যায়। বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী খাবারের রেসিপি ভিডিও করে আমার চ্যানেলে আপলোড করবো  এবং আরও জেনে-শিখে সেসব রেসিপি ও খাবারের উৎপত্তি সম্পর্কে ভবিষ্যতে একটি বই বের করার ইচ্ছা আছে। আমার সাবস্ক্রাইবাররা যেমন ভিডিও আশা করেন সেগুলো তো থাকছেই।

পুষ্টি হোমশেফের ওয়েবসাইটে ঢুকলেই আমরা দেখি আমাদের সমৃদ্ধ বাংলার ঐতিহ্যবাহী সব রেসিপির এক সমাহার। যেটা আমার খুবই ভালো লাগে, আশা রাখি এমন অনেক অনেক রেসিপি এবং আইডিয়া দেখতে পাবো এই প্ল্যাটফর্মে। পুষ্টি হোমশেফ নতুন এন্ট্রেপ্রেনেউর, নতুন ইউটিউবার এবং বিভিন্ন ধরনের যেসব রেসিপি নিয়ে কাজ করছে এটি আসলেও প্রসংশনীয়।

 

যারা আপনার মতো শেফ হতে চায় বা ফুড রিলেটেড ইউটিউবার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চায় তাদের জন্য কোনো পরামর্শ? 

-ইউটিউবিংয়ের জন্য যেটা বলেছি ধৈর্য ও এই কাজে লেগে থাকার ইচ্ছাটা থাকতে হবে। শুরুতেই তো নিজের কাছে সব ধরনের রিসোর্স থাকে না, আর সব ধরনের রিসোর্স জোগাড় করে শুরু করতে গেলে আর শুরু করা হয় না। নিজের ঘরে যেই মোবাইল সেট আছে সেটি দিয়েই শুরু করুন, পরিবারের জন্য যা রান্না করছেন সেটিই সুন্দর করে শুট করুন। বিভিন্ন প্রতিষ্ঠিত ইউটিউবার আছে তাদের দেখে শিখতে পারবেন আপনার ঠিক যা প্রয়োজন। একটি ভিডিওতে অডিয়েন্সের সাড়া না পেলে ভিন্ন ভাবে নিজের ভিডিও করে আপলোড করুন, একটি না হলে অন্যটিতে পাবেন। কখনও হাল ছেড়ে দিবেন না, চ্যানেলে সামঞ্জস্য রাখতে হবে, নিয়মিত ভিডিও দিতে হবে প্রতিদিন যদি নাও পারেন সপ্তাহে ৩-৪ টি ভিডিও দিতেই হবে। শিখতে সময় ব্যয় করুন ও ইউনিক কিছু করার চেষ্টা করুন মানুষ আপনার ভিডিও দেখবে।